এসএসসির ফরম পূরণের বাড়তি টাকা ফেরত দিল প্রধান শিক্ষক

0
15

শাহিবুল ইসলাম পিপুল (ভাঙ্গুড়া) পাবনা, প্রতিনিধি: পাবনার ফরিদপুর উপজেলার পুঙ্গলি মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক শফিকুল হায়দার এসএসসি পরীক্ষার ফরম পূরণের নেয়া বাড়তি টাকা ফেরত দিয়েছেন। সোমবার তিনি রাজশাহী শিক্ষাবোর্ডের আদেশে ঐ সকল শিক্ষার্থীদের এই টাকা ফেরৎ দেন। কিন্তু অভিযোগকারীরা অভিযুক্ত প্রধান শিক্ষক ও বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের বিরুদ্ধে শিক্ষাবোর্ড কোন ব্যবস্থা না নেয়ায় হতাশ হয়েছেন।

জানা যায়, উপজেলার পুংগলী মডেল হাইস্কুলের ১২৩ জন শিক্ষার্থী ২০২০ সালে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করে। সে সময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি শিক্ষার্থীদের কাছ থেকে শিক্ষা বোর্ড নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ৩০০ টাকা করে আদায় করে। এটা মেনে না নিয়ে গত বছরের ১৬ নভেম্বর পুঙ্গলি গ্রামের বাসিন্দা ও সাবেক ইউপি চেয়ারম্যান শওকত আলী সহ কয়েকজন শিক্ষার্থীর অভিভাবক উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ারুল ইসলাম চৌধুরীকে তদন্ত করতে বলেন। তদন্তে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি প্রমানিত হয়। পরে গত ৭ জানুয়ারী অভিযুক্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজশাহী শিক্ষা নিয়ন্ত্রক রবাবরে একটি প্রতিবেদন পাঠান। এরপর গত সপ্তাহে শিক্ষাবোর্ড অভিযুক্ত প্রধান শিক্ষককে বাড়তি টাকা ফেরৎ দেয়ার নির্দেশ দিলে তিনি সেই টাকা ফেরৎ দিতে শুর করেন।

এই বিদ্যালয়ের এক শিক্ষার্থী আবু হাসাদ জানান, আমি ফরম পূরনের সময় বাণিজ্য বিভাগ থেকে ২১৫০ টাকা দিয়েছিলাম। হঠাৎ (আজ) সোমবার আমাকে ডেকে ৩০০ টাকা ফেরৎ দিল। কিন্তু কেন ফেরৎ দিল তা আমি জানিনা।

সেই সময় আভিযোগকারী ইউপি সাবেক চেয়ারম্যান শওকত আলী বলেন, প্রতি বছরই এই প্রধান শিক্ষক ফরম পূরনের সময় বাড়তি টাকা আদায় করে। তাই আমি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেছিলাম। টাকা ফেরৎ দিল কিন্তু অভিযুক্তের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ায় হতাশ হয়েছি।

ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি স্বীকার করে প্রধান শিক্ষক শফিকুল হায়দার বলেন, বিষয়টি নিয়ে এলাকাবাসী প্রশাসনের কাছে অভিযোগ করেছিল। তাই শিক্ষাবোর্ডে নির্দেশের টাকা ফেরত দেয়া হয়েছে।

এ বিষয়ে কথা বলতে ফরিদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মদ আলীর মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও সম্ভব হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here