দৌলতপুরে ২৪টি অবৈধ ইট ভাটা, অবাধে পোড়ানো হচ্ছে জ্বালানী কাঠ, ফসলি জমির টপ সয়েল নেয়া হচ্ছে ভাটায়

0
188

দৌলতপুর (কুষ্টিয়া) থেকে আহাদ আলীনয়ন
কুষ্টিয়ার দৌলতপুরে ২৪টি অবৈধ ইট ভাটায় দেদারসে কাঠ পোড়ানো হচ্ছে। নিয়ম অনুযায়ী ইট পোড়াতে কয়লা ব্যবহারে সরকারী নির্দেশ থাকলেও তা না মেনে যত্রতত্র ইটভাটা স্থাপন করে ব্যবহার করা হচ্ছে জ্বালালী কাঠ বা কাঠের গুড়ি। এতে করে পরিবেশের ক্ষতির পাশাপাশি উজার হচ্ছে গাছ। এছাড়া ৩-৪ ফসলি জমির টপসয়েল কেটে তাভাটায় ব্যবহার করার অভিযোগপাওয়া গেছে। এতে জমির উর্বরতা কমে চাষাবাদের উপযোগিতা হারাচ্ছে। পরিবেশ অধিদপ্তর বলছে, দৌলতপুর উপজেলার ২৪টি ইটভাটার সবই অবৈধ। কোনটিরইপরিবেশেরছাড়পত্র নেই। প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে দায় সারা কিছু অভিযান পরিচালনা করা হলেও ভাটা গুলো বন্ধে স্থায়ী কোন পদক্ষেপ নেয়াহয়না। মানুষের স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি করে বছরের পর বছর কিভাবে এসব অবৈধ ইটভাটা পরিচালিত হচ্ছে তা নিয়েও জনমনে প্রশ্ন দেখা দিচ্ছে।

কয়েকটি ইট ভাটা ঘুরে দেখা গেছে, দৌলতপুরউপজেলারসদরের এক কিলোমাটারের মধ্যে স্বরুপ পুর, মানিক দিয়াড় ও সাদী পুর গ্রামের আবাসিক এলাকায় ও স্কুল কলেজের গা ঘেসে গড়ে উঠেছে ৮টি ইটভাটা। বিদ্যালয়, দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ও সরকারী শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলাকলেজের পাশেই আরো ৮টি ইটভাটা। স্কুল কলেজের শিক্ষার্থী ও হাসপাতালের রোগীরা ভাটার বিষাক্ত পরিবেশের মধ্যেই থাকতে হচ্ছে। এছাড়াও উপজেলার কল্যানপুর, ডাংমড়কা, রিফায়েতপুর, চকদৌলতপুর, ঝাউদিয়া, সংগ্রামপুর, বড়গাংদিয়া, বোয়ালিয়া ও প্রাগপুর এলাকাসহ বিভিন্ন এলাকায় ইটভাটারয়েছে। ভাটাগুলোতে হাজার হাজার মন গাছের গুড়ির ¯ুÍপপড়ে থাকতে দেখা গেছে। ১২০ ফুটউচু স্থায়ী চিমনির সরকারী নির্দেশনা থাকলেও এসব ইটভাটার চুল্লি¬গুলোতে ১২০ ফুটের পরিবর্তে কোন কোনভাটায় ৩০ থেকে ৭০ ফুটচিমনী। এছাড়াও রয়েছে ২০ ফুটের ড্রামচিমনিও।

ইটভাটা পোড়ানো শ্রমিক ও কাঠ সরকারহকারীদের সাথে কথা বলে জানা যায়, প্রতি মৌসুমে প্রায় ছয় মাস ইটভাটাগুলো চলে। একটি ইটভাটায় দৈনিক ৩৫০-৪০০ মন কাঠ প্রয়োজন হয়। সে হিসেবে প্রতি মৌসুমে এসব ইটভাটায় পেটেযাচ্ছে ১৫ থেকে ১৭ লক্ষমনকাঠ পোড়ানোহচ্ছে। ইট ভাটায় কাঠ সরবারহের জন্য রয়েছে বেশ কিছু ব্যবসায়ী।তারা কুষ্টিয়াসহ আশেপাশের জেলা মেহেরপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, যশোর থেকে কাঠ নিয়ে এসে উপজেলার বিভিন্ন ভাটামালিকদের কাছেবিক্রি করা করেন। অসাধু ভাটামালিকরা জ্বালানীহিসেবে দেদারছে এসব কাঠের ব্যবহার করছেন।

এদিকে উপজেলার বিভিন্ন এলাকার তিন ফসলি জমিরমাটি কেটে ইটভাটায় নেয়াহচ্ছে। ইট তেরীর কাজে ব্যবহৃত মাটি জমির উপরের স্তরের হওয়ায় দিনদিন জমির উর্বরতা কমেযাচ্ছে। প্রস্তুত ও ভাটা স্থাপননিয়ন্ত্রনআইন (২০১৩, সংশোধিত-২০১৯) অনুযায়ী, কৃষিজমি থেকে মাটি কেটে নেয়া ও ইট ভাটায় জ্বালানী হিসেবে কাঠ পোড়ানো দন্ডনীয়অপরাধএবংআবাসিকএলাকার ৩ কিলোমিটারেরমধ্যে ও কৃষিজমিতেভাটা তৈরী করা যাবেনা। কিন্তু এসবের কোনটায়মানাহচ্ছেনা। প্রশাসনের নাকের ডগায় বসে কিভাবে এসব কর্মকান্ড চলছে তানিয়েএলাকাবাসীর মাঝে নানা গুঞ্জন রয়েছে। মৌসুমে দু’একটি লোক দেখানো অভিযানের মাধ্যমে ভাটাগুলো থেকে নাম মাত্র জরিমানা আদায়করেই ক্ষান্ত প্রশাসন ও পরিবেশঅধিদপ্তর। বছরের পর বছর এসব অবৈধ ভাটা চললেও এগুলো নিয়ন্ত্রন বা বন্ধে কার্যকর কোন পদক্ষেপ কেন নেয়া হয় না সে বিষয়ে এলাকার সচেতনমহলেরপ্রশ্নরয়েছে।

দৌলতপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবারপরিকল্পনা কর্মকর্তা তৌহিদুল ইসলাম তুহিনবলেন, হাসপাতালেল পাশে অনেকগুলো ইটভাটা স্থাপন করা হয়েছে। যা রোগিদের জন্য ভুবইমারাত্বক হতেপারে। ইটভাটাগুলো থেকে নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় শ্বাসকষ্ট, ব্রঙ্কাইটিস, সাইনোসাইটিস, ফুসফুসের ক্যানসার, শিশুদের নিউমোনিয়াসহ নানা রোগ দেখাদিচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ দরকার।পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া কার্যালয়ের উপ-পরিচালক আতাউর রহমান বলেন, সরকারী বিধিঅনুযায়ী ভাটা পরিচালনা করার জন্য জেলার সকল ভাটা মালিককে চিঠি দেয়া হয়েছে। ইতিমধ্যে ভাটাগুলোতে ভ্রাম্যমান আদালতেরঅভিযান চালিয়ে জরিমানা আদায় করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি অবৈধভাটায় অভিযান চালানোহবে।
দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল জব্বার বলেন, ্ইতিমধ্যে কয়েকটি ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা আদায় করা হয়েছে। ফসলি জমির টপসয়েল কাটা ও পরিবহন যেননা হয় সে জন্য প্রশাসনের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহন করা হয়েছে। ইতিমধ্যে টপসয়েল কাটার অভিযোগে একাধিক জমিরমালিককে জরিমানা ও মাটিকাটারযন্ত্র ও পরিবহন কাজে ব্যবহৃত ট্রলি আটক করার পাশাপাশি অভিযান অব্যাহতআছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here