নকল দুধ তৈরির অপরাধে ভাঙ্গুড়ায় এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা

0
216

ভাঙ্গুড়া (পাবনা) সংবাদদাতা:

নকল দুধ তৈরির অপরাধে পাবনার ভাঙ্গুড়ায় মাসুদ নামে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। কস্টিক সোডা, চিনি ও পানি মিশিয়ে তিনি এ নকল দুধ তৈরি করেন। আজ বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান খান এই অভিযান পরিচালনা করে
দেড় বস্তা কস্টিক সোডা ও ১৮ বস্তা চিনি উদ্ধার করেন।

উপজেলার ভবানীপুর গ্রামের বাসিন্দা মাসুদ দুগ্ধ সমবায় সমিতির ম্যানেজার। মাসুদের অপর দুই সহযোগী একই গ্রামের বাসিন্দা সিদ্দিক ও শামীম। তারা পূর্বে বিভিন্ন দুগ্ধ কম্পানিতে চাকরি করতেন।

জানা গেছে, মাসুদের বাড়িতে অপর দুই সহযোগী সিদ্দীক ও শামীম মিলে আসল দুধ থেকে মেশিনের মাধ্যমে ক্রিম তুলে নেন। এরপর পানির সঙ্গে সয়াবিন, কস্টিক সোডা ও চিনি দিয়ে কৃত্রিম দুধ তৈরি করেন। পরে এসব নকল দুধ আসল দুধের সঙ্গে মিশিয়ে ঘনত্ব বৃদ্ধি করা হয়। দীর্ঘদিন ধরে তারা প্রতিদিন সহস্রাধিক লিটার ভেজাল দুধ ঢাকায় পাঠান।

অভিযোগের পরিপ্রেক্ষিতে বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযান পরিচালনা করেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার রুমানা আক্তার বলেন, কস্টিক সোডা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খান বলেন, প্রাথমিকভাবে এই জরিমানা আদায় করা হয়েছে। তবে তাদেরকে নজরদারিতে রাখা হবে। পরে প্রয়োজনে তাদের বিরুদ্ধে সাধারণ মামলা দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here