পবিপ্রবিতে চলছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ রাউন্ড

0
190

দেশ গঠনের তরুণদের উদ্ভাবনী ভাবনা ও উদ্যোগ ব্যবহার করার লক্ষ্যে ইয়াং বাংলা ও আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের আয়োজনে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে চলছে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান’। দেশের সর্ববৃহৎ এই প্রতিযোগিতার অংশ হিসেবে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-পবিপ্রবিতেও চলছে দু’দিনের কর্মসূচি।

প্রথমদিন সোমবার (১ এপ্রিল) দুপুরে, বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় বিশেষ কর্মশালা। যেখানে অংশ নেন স্টার্টআপ প্রতিযোগিতায় অংশগ্রহণ করা শিক্ষার্থীরা। কর্মশালায় শিক্ষার্থীরা তাদের উদ্যোগ ও উদ্ভাবনী ভাবনা তুলে ধরেন।

কর্মশালায় ‘স্টুডেন্ট টু স্টার্টআপের সমন্বয়ক আশিকুর রহমান রুপক এবং আইডিয়া প্রকল্পের কর্মকর্তা আলী আসগর হোসেন নাসির প্রমুখ উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (২ এপ্রিল) অনুষ্ঠিত হবে পিচিং রাউন্ড। যেখানে যেখানে বাছাই করা হবে তিনটি দল। যারা অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আসা দলগুলোর সঙ্গে অংশ নেবে জাতীয় ক্যাম্পে। দু’দিনের কর্মসূচি আয়োজনে সহায়তা করছেন ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডর মীম রহমান ও আতিকুর রহমান তুরাজ।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ একাডেমি-আইডিয়া প্রকল্প এবং দেশের তরুণদের স্বপ্নের ও সবচেয়ে বড় প্লাটফর্ম ইয়াং বাংলা’র যৌথ উদ্যোগে চলছে এ স্টার্টআপ প্রতিযোগিতা।

যে কোনো বিশ্ববিদ্যালয় বা মেডিকেল কলেজের স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীরা ১ থেকে ৩ সদস্য বিশিষ্ট টিম গঠন করে নিজের সুবিধা অনুসারে পূর্বে নির্ধারিত ৪০টি ক্যাম্পাসের যে কোনো একটিতে রেজিস্ট্রেশনের মাধ্যমে ঐ ভেন্যুতে নির্দিষ্ট তারিখে অংশগ্রহণ করতে পারবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের দুদিনের আয়োজনের প্রথম দিন কর্মশালা এবং দ্বিতীয় দিন পিচিং অনুষ্ঠিত হবে।

গত ৮ মার্চ, ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ স্লোগানে শুরু হয় শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ার এই প্লাটফর্ম। সেরা ভাবনা দিয়ে ১০ লাখ টাকা বিনিয়োগ সহায়তা পাবার সুযোগটি ইতোমধ্যে বেশ আলোচনায় উঠে এসেছে।

মূলত দেশের আট বিভাগ থেকে ৪০টি বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে পরিচালিত হবে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান’ প্রতিযোগিতা। ক্যাম্পাস পর্যায়ের প্রতিযোগিতায় প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে বাছাই করা হবে ৩টি করে দলকে। ৪০টি বিশ্ববিদ্যালয়ে ১২০টি দল নিয়ে সাভারে অনুষ্ঠিত হবে ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প। সেখান থেকে নির্বাচন করা হবে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here