পাবনায় বিশ্ব স্বাস্থ্য দিবস পালন

0
162

আর কে আকাশ, বাংলার মুখ : ‘সমতা ও সংহতি নির্ভর সর্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনায় পালিত হয়েছে ‘বিশ^স্বাস্থ্য দিবস-২০১৯’। এ উপলক্ষে পাবনা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীর উদ্বোধন করেন পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন।
র‌্যালীটি পুরাতন বাসস্ট্যান্ড সংলগ্ন পাবনা সিভিল সার্জন কার্যালয়ের ই.পি.আই. ভবন থেকে বের হয়ে ঢাকা-পাবনা সড়ক পদক্ষিণ করে জেলা প্রশাসন কার্যালয়ে গিয়ে শেষ হয়।
র‌্যালী শেষে জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে সিভিল সার্জন কার্যালয় আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য দেন, পাবনা জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন।
পাবনার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. কে এম আবু জাফরের সভাপতিত্বে আরও বক্তব্য দেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. মো. রহিম উদ্দিন মৃধা, জেনারেল হাসপাতাল পাবনার আবাসিক মেডিক্যাল অফিসার ডা. বিপ্লব কুমার সাহা, সেভ দ্যা চিলড্রেনের মেডিক্যাল অফিসার ডা. নিশাত শারমিন, পাবনা প্রেসক্লাবের সহ-সভাপতি আখতারুজ্জান আক্তার, মোছা. শাহিনুন্নাহার, নার্সিং ইনস্টিটিউট পাবনার ইনস্ট্রাক্টর মুনজিলা খাতুন প্রমূখ। এসময় পাবনার সিভিল সার্জন কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা, গণমাধ্যম কর্মী, চিকিৎসক, সেবিকা, এনজিও, স্বাস্থ্যকর্মীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. ইলিয়াস হোসেন।

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। একই বছরের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়, ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এইদিন বিশ্ব স্বাস্থ্য দিবস বলে নির্ধারিত হয়। প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। সেদিন স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পালিত হয় এ দিবসটি। বাংলাদেশে এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সমতা ও সংহতি নির্ভর সার্বজনীন প্রাথমিক স্বাস্থ্যসেবা’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here