ফেসবুক-ইনস্টাগ্রামে এখন যা করা যাবে না

0
39

মঙ্গলবার (৫ মার্চ) রাত ৯টার পর থেকে মেটার মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, থ্রেডসে ব্যবহারকারীরা প্রবেশ করতে পারছিলেন না। রাত সোয়া ১০টার পর থেকে পুনরায় অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছেন ব্যবহারকারীরা। তবে ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে এখন কিছু কাজ করতে নিষেধ করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা থেকে ৯টা ৩২ মিনিট পর্যন্ত ৩ লাখ ৫২ হাজার ২৯ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছেন।

ব্যবহারকারীরা জানান, রাত ৯টার পর হঠাৎ করেই তাদের ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে। শুধু মোবাইল ব্যবহারকারীরা নয়, কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীরাও একই সমস্যায় পড়েছেন।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম বলেন, সারা পৃথিবীতে এই সমস্যা হয়েছে। অ্যাকাউন্ট লগ–আউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ না করা ইত্যাদি সমস্যা দেখা দিয়েছিল।

এই অবস্থায় ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মোহাম্মদ সাইফুল ইসলাম খান। তিনি চারটি কাজ করা থেকে ব্যবহারকারিদের বিরত থাকার পরামর্শ দিয়েছেন। এগুলো হলো:
ক. ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা
খ. ফেসবুক অ্যাপ আনইন্সটল না করা
গ. বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়া
ঘ. অ্যাপের ডেটা ক্লিয়ার না করা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here