বাঘাবাড়ীতে পিডিবি’র পাওয়ার প্লান্টে অগ্নিকান্ড ক্ষতি ১৬ কোটি টাকা

0
137

শফিউল আযম, বেড়া (পাবনা) সংবাদদাতা ঃ
বাঘাবাড়ী নৌবন্দরে অবস্থিত পিডিবি’র ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দুটি ট্রান্সফরমারে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ওই পাওয়ার প্লান্টের ১১/১৩২ কেভি (৫০এমভি) স্টেপআপ পাওয়ার ট্রান্সফরমারের ওয়াইফেজ-এ অভ্যন্তরীণ ক্রটির কারণে এ অগ্নিকান্ড ঘটে। এতে প্রায় ১৬ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
বাঘাবাড়ী বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ম্যানেজার জাকির আহমেদ জানান, গতকাল শনিবার (১৮মে) বেলা ১১ টার দিকে হঠাত করেই এ অগ্নিকান্ডের ঘটনাটি ঘটেছে। অগ্নিকান্ডের সাথে সাথে ক্ষতি এড়াতে এই প্লান্টের পাশে অবস্থিত ৭১ মেগাওয়াটের অপর প্লান্টটি শার্টডাউন দেয়া হয়। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নিজস্ব ফায়ার ব্যবস্থাপনা দিয়ে প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা ব্যর্থ হওয়ায় পরে শাহজাদপুর, বেড়া, উল্লাপাড়া ও বাঘাবাড়ী ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে চার ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি না হলেও একটি ট্রান্সফরমার সম্পূর্ণ ও অপরটি আংশিক পুড়ে গেছে। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমান প্রায় ১৬ কোটি টাকা হবে বলে অনুমান করা হচ্ছে। পিডিবি’র ঢাকা হেড অফিস থেকে উচ্চ পদস্থ প্রকৌশলীগণ এসে ক্ষয়ক্ষতির কারণ ও পরিমান নির্ধারণ করবেন।
এ ব্যাপারে শাহজাদপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মঞ্জুরুল আলম বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ৫০ লিটার পোম ব্যবহার করে প্রায় চার ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রনে আসে। এর আগে আগুনের তাপমাত্রা এতো বেশি ছিল যে আমরা কাছেই যেতে পারছিলাম না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here