বেড়ার নাকালিয়া বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৩০টি দোকান ভস্মিভূত, প্রায় দেড় কোটি টাকার ক্ষতি

0
338

শফিউল আযম ঃ
পাবনা বেড়া উপজেলার নাকালিয়া বাজারে ভয়াবহ অগ্নিকা-ে ঔষুধের দোকান, মুদি দোকান, বাদামের গুদাম, চাউলের দোকান, ভুষির দোকান, কীটনাশকের দোকান, ওয়ার্কশপ, স্বর্ণের দোকানসহ ৩০টি দোকান ভস্মীভূত হয়েছে। এতে প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা জানিয়েছেন।
শুক্রবার (১৩ নভেম্বর) রাত ৯ টার দিকে হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের নাকালিয়া বাজারে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
জানা যায়, ওই রাতে নাকালিয়া বাজারের আবু বক্কারের কীটনাশকের দোকান থেকে এই অগ্নিকান্ডের সূত্রপাত হয়। মুহুর্তেই আগুন আশপাশের দোকানে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বেড়া, কাশিনাথপুর এবং সাঁথিয়ার মোট তিনটি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীসহ স্থানীয়দের সহায়তায় প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ইতোমধ্যে ১৫টি মার্কেটের ৩০ টি দোকানের মালামাল পুড়ে ছাই হয়ে যায়।
স্থানীয়রা জানান, ভয়াবহ এ অগ্নিকা-ে আইয়ুব আলী ব্যাপারী, আব্দুল হামিদ, কামরুজ্জামান সরকার, রফিকুল ইসলাম, নিয়ামত উল্লাহ, কাজল হাওলাদার, বিশ্বনাথ কুন্ডু, আব্দুল হালিম, কাঞ্চন কুন্ডু, আব্দুল মালেক মেম্বর, আবু সাঈদ, শফিকুল ইসলাম, জাহাঙ্গীর আলম, আব্দুল আওয়াল, জাহাঙ্গীর, লিয়াকত আলী, বাবলু, আবু বক্কার, কালু শেখ, সামু ডাক্তার, রাজু আহম্মেদ, উসমান আলী, দিরাজ মোল্লা, মোঃ মমিনের দোকানসহ ৩০টি দোকানের মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।
তিন ঘন্টার আগুনে নিঃস্ব হয়ে অনেক ব্যবসায়ী বারবার কান্নায় ভেঙ্গে পড়েন। দোকান মালিকদের ভাষ্য মতে, নগদ অর্থ ঘরসহ প্রায় দেড় কোটি টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।
বেড়া ফায়ার সার্ভিস ষ্টেশনের সাব অফিসার মোঃ আব্দুল আউয়াল জানান, ‘আগুন লাগার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বেড়া ফায়ার সার্ভিসের কর্মীরা সেখানে উপস্থিত হয়। দোকান গুলোতে গ্যাস ট্যাবলেট ও কীটনাশক এবং খৈল ও ভূষি থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লাগে। ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। বেড়া সহ কাশিনাথপুর-সাঁথিয়া ফায়ার সার্ভিসের কর্মকর্তা ও স্থানীয়দের সহযোগিতায় প্রায় তিন ঘন্টাখানেক সময় চেষ্ঠা চালিয়ে আগুন নিভাতে সক্ষম হয়।’
এব্যাপারে ইউএনও আসিফ আনাম সিদ্দিকী জানান, ‘উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা আগুনে পোড়া বাজার পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদের তালিকা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here