ভাঙ্গুড়ায় সবার নজর কেড়েছে ফলদ বৃক্ষ মেলায় ফসল ভিত্তিক উপজেলা মানচিত্র

0
224

সিরাজুল ইসলাম আপন:প্রতিবারের ন্যায় এবছরও পাবনার ভাঙ্গুড়ায় তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্ধোধন হয়েছে। এই মেলাতে উপজেলার ফসল ভিত্তিক মান চিত্রটি সবার নজর কেড়েছে।

এই মানচিত্রে এই উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌর সভার কোন এলাকায় কি ধরনের ফসল উৎপাদন হয় তার একটি সুন্দর বাস্তবধর্মী চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। যেন দর্শনার্থীরা একনজর দেখেই তা সহজেই বুঝতে পারে এ উপজেলার কোথায় কোন ফসল কেমন জন্মে।

ভাঙ্গুড়া কৃষি অফিসের উপ-সহকারি শ্রী নিখিল চন্দ্র বর্মন জানান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ এনামুল হকের দিক নিদের্শনায় ৬ উপ-সহকারী ২ দিন অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এই ফসল ভিত্তিক মানচিত্র তৈরি করা হয়েছে। তিনি আরও জানান, দর্শক বৃন্দ ফসলের পরিচয়ের পাশাপাশি ভাঙ্গুড়া উপজেলার পার্শ্ববর্তী কোন উপজেলা কোন দিকে অবস্থান রয়েছে তারও সঠিক ধারণা পাবে।

এই মানচিত্রে দেখা যায় উপজেলার পৌর এলাকার ধান, সরিষা ,খেসারী, গম ,কালোজিরা, ধনিয়া, তিল গো-খাদ্য,শাক-সবজি, পাট উৎপাদন হয়। দিলাপাশার ইউনিয়ন এলাকাতে ধান ,গো-খাদ্য,সরিষা,শাক-সবজি,পাট ও তিল উৎপাদন হয়। মন্ডুতোষ ইউনিয়ন এলাকাতে ভুটো,গো-খাদ্য,ধান,সরিষা,খোসারী,কালোজিরা,আঁখ,পোঁযাজ ,ফলমূল পাট ও তিল উৎপাদন ভালো হয়। উপজেলার খানমরিচ ইউনিয়ন এলাকাতে ভুটো, মসুর ,সরিষা,খোসারী,পেঁযাজ মুগ,কালোজিরা মরিচ ভালো উৎপাদন হয়। উপজেলার অষ্টমনিষা ইউনিয়ন এলাকাতে ধান, সরিষা,গো-খাদ্য,পাট, শাকসবজি, ও পাট , মসুর ভালো উৎপাদন হয়। ভাঙ্গুড়া ইউনিয়ন এলাকাতে ধান গো-খাদ্য,খেসারী,গম শাকসবজি,পাট ও তিল ভালো উৎপাদন হয়।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ এনামুল হক বলেন, এই মানচিত্রের মাধ্যমে সমগ্র উপজেলার কোন এলাকাতে কোন ধরণের ফসল ভালো জন্মে তা একনজর দেখলেই যেন যে কেহই বুঝতে পারেন এমন লক্ষ্যেই কৃষি কর্মকর্তারা এটি তৈরি করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here