ভাঙ্গুড়ায় ৩ কমিউনিটি ক্লিনিকে যাওয়ার সড়ক নেই

0
29

মো. মনিরুজ্জামান ফারুক, ভাঙ্গুড়া (পাবনা): জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে পাবনার ভাঙ্গুড়ায় স্থাপন করা হয় ১৫ টি কমিউনিটি ক্লিনিক । এর মধ্যে ৩ টি ক্লিনিকে যাতায়াতের জন্য নেই কোন সংযোগ সড়ক। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলে আসলেও সড়ক নির্মাণে নেওয়া হয়নি কার্যকর কোনো পদক্ষেপ । ফলে সেবা নিতে গিয়ে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসি।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৪ সালে উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের হাটগ্রাম এবং দিলপাশার ইউনিয়নের বেতুয়ান ও কাজীটোল গ্রামে তিনটি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়। সেসময় রাস্তার ধারে জায়গা না পেয়ে মাঠের মধ্যে আবাদি জমিতে ক্লিনিক নির্মাণ করা হয়। কিন্তু আবাদি জমি নষ্ট করে কেউই সংযোগ সড়কের জন্য জায়গা দিতে রাজি হয় না। ফলে দীর্ঘ ৮ বছরেও কমিউনিটি ক্লিনিক তিনটির সংযোগ সড়ক নির্মাণ করা সম্ভব হয়নি।

আরও জানা যায়, এসব কমিউনিটি ক্লিনিকে প্রাথমিক স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ওষুধ পাওয়া যায়। তবে সংযোগ সড়কের অভাবে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হতে হচ্ছে সেবা নিতে আসে রোগীদের। অন্যের আবাদি জমির আইল দিয়ে কমিউনিটি ক্লিনিকে যাতায়াত করতে হয় । ফলে মাঝে মধ্যেই রোগীদের সাথে জমির মালিকদের বাকবিতন্ডা হয় । এছাড়া বৃষ্টিতে কর্দমাক্ত রাস্তা দিয়ে যাতায়াতে ভোগান্তি বেড়ে যায় । আর বর্ষাকালে চারিদিকে পানিতে তলিয়ে থাকায় স্বাস্থ্যসেবা মারাত্মক ব্যাহত হয়।

বেতুয়ান গ্রামের বাসিন্দা জিয়াউর রহমান জিয়া বলেন, সংযোগ সড়ক না থাকায় জমির আইল দিয়ে মানুষকে ক্লিনিকে যাতায়াত করতে হয়। এতে জমির মালিকদের সাথে রোগীদের মাঝে মধ্যেই বাকবিতন্ডা হয়। কাজিটোল গ্রামের হাসান মাহমুদ জানান, ক্লিনিকে যাতায়াতের রাস্তা না থাকায় সমস্যা হচ্ছে। জমির মধ্যে দিয়ে ক্লিনিকে আসা-যাওয়া রোগীদের জন্য খুব কষ্টকর। হাটগ্রামের আসাদুজ্জামান জানান, ক্লিনিকে যাতায়াতের জন্য সংযোগ সড়ক না থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষকে। একটি সংযোগ সড়ক নির্মাণ করা দরকার।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হালিমা খানম বলেন, কমিউনিটি ক্লিনিক তিনটির সংযোগ সড়ক নির্মাণের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান আজকের পত্রিকাকে বলেন, ‘এবিষয়ে স্থানীয় সাংসদ অবহিত আছেন। ইতিমধ্যে উপজেলার হাটউধুনিয়া কমিউনিটি ক্লিনিকের সংযোগ সড়কের জন্য একটি পুল নির্মাণ কাজ শেষ হয়েছে। বাকি তিনটি ক্লিনিকের সংযোগ সড়ক নির্মাণ ধাপে ধাপে সম্পন্ন করা হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here