ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে

0
16

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় আনছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির দিদ্ধান্ত অনুযায়ী ভোটের দিন ও আগের দিন- দুইদিন এবং মক ভোটের দিন অর্থাৎ তিনদিন কেন্দ্রের চিত্র ধারণ করা হবে এসব ক্যামেরায়।

জরুরি ভিত্তিতে এ সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতোমধ্যে দুই রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে কমিশন।

ইসির সিস্টেম ম্যানেজার মো. আশরাফ হোসেন স্বাক্ষরিত সোমবার পাঠানো এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে- ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন-২০২০ এ ভোটকেন্দ্রের নিরাপত্তা বৃদ্ধি করার জন্য কেন্দ্র হিসেবে যেসব প্রতিষ্ঠান নির্ধারণ করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানে বিদ্যমান সিসি ক্যামেরা তিনদিন ব্যবহার করা হবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ মক ভোটিংয়ের দিন এবং নির্বাচনের দিন এবং এর আগের দিন। তবে শর্ত থাকে যে, ভোট গ্রহণের দিন গোপন কক্ষের কোনো দৃশ্য সিসি ক্যামেরার আওতায় আসবে না।

নির্দেশনায় বলা হয়েছে, ভোটকেন্দ্র হিসেবে নির্ধারিত প্রতিষ্ঠানের বিদ্যমান সিসি ক্যামেরার সংখ্যাসহ বিস্তারিত তথ্য সংগ্রহ করে এগুলো তিনদিন ব্যবহার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সিসি ক্যামেরা ব্যবহারের বিষয়ে সার্বিক সমন্বয় ও সহায়তার জন্য ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তাকেও নির্দেশ দেয়া হয়েছে।

১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। মক ভোট হবে ৩০ জানুয়ারি। সে অনুযায়ী, ৩০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সিসি টিভির আওতায় থাকবে ভোটকেন্দ্র।

উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটকেন্দ্র ১ হাজার ৩১৮টি। ভোটকক্ষের সংখ্যা ৭ হাজার ৮৪৬টি। এ সিটিতে ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটকেন্দ্র এক হাজার ১৫০টি। ভোটকক্ষ ৬ হাজার ৫৮৮টি। এ সিটিতে ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here