সৃজনশীল ও এম সি কিউ প্রশ্ন দেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে: কৃষিমন্ত্রী

0
124

কৃষিমন্ত্রী ডঃ মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববাসিকে দেখিয়ে দিয়েছেন বাংলাদেশে কত দ্রুত উন্নয়ন ও উন্নতির দিকে যাচ্ছে। যারা আমাদের দেশকে নিয়ে একসময় তুচ্ছ-তাচ্ছিল্য করছো এখন তারাই আমাদের উন্নয়নের গল্প শুনতে আসে।

আজ বৃহস্পতিবার রমনার ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে বাংলাদেশ শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলনে ২০১৯- এ কৃষি মন্ত্রী ডঃ মোঃ আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

বাংলাদেশের শিক্ষাব্যবস্থা নিয়ে কৃষিমন্ত্রী বলেন,  সৃজনশীল ও এমসিকিউ প্রশ্ন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে। কিছু সৃজনশীল মানুষের বুদ্ধিতে এটি করা হয়েছে। অনেক হয়েছে এখন এটির বিকল্প কিছু চিন্তা করতে হবে। কারণ অনেক শিক্ষক আছেন যারা এই সৃজনশীল বিষয়টি বোঝেন না।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার মানেরও সমস্যা রয়েছে। আমাদের দেশে অনার্স মাস্টার্স এ ফার্স্ট ক্লাস পাওয়া অনেক শিক্ষার্থী আছেন যারা ইংলিশে ফুটবল বানানটি ঠিক মতো লিখতে পারেন না। তাহলে আমরা কি রকম শিক্ষিত সমাজ তৈরি করছি। শিক্ষার মান উন্নয়নে আরও মনোযোগ দিতে হবে আমাদের। সরকারি ও বেসরকারি শিক্ষকদের সুযোগ সুবিধা ও বেতন কাঠামো এক হওয়া দরকার। কারন তারা একই সিলেবাস ও একই বই পাড়ান।

কৃষিমন্ত্রী বলেন, শিক্ষিত না হলে দেশ ও জাতির উন্নয়ন করা সম্ভব নয়। দেশ গড়তে হলে আলোকিত মানুষ দরকার। দেশ উন্নয়নের জন্য সোনা-রুপা বা খনিজ সম্পদের প্রয়োজন নেই প্রয়োজন শিক্ষিত মানুষের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আখতারুজ্জামান আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় উক্ত অনুষ্ঠান উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন এম এ ওয়ালী সিদ্দিক। এতে উপস্থাপনা করেন বিলকিস জামান সাধারণ সম্পাদক বাংলাদেশ  শিক্ষা সমিতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here