ডোপ টেস্টে উত্তীর্ণ না হলে বাস চালাতে পারবেন না: আতিকুল

0
409

মাদকাসক্ত কিনা তা পরীক্ষার ডোপ টেস্ট ও টেস্টে উত্তীর্ণ হওয়া ছাড়া বাস চালাতে পারবে না চালকেরা। এ লক্ষে চালকদের জন্য বাধ্যতামূলক করা হচ্ছে ডোপ টেস্ট।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেন মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেন, চালকদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করার প্রাথমিক সিদ্ধান্ত আমরা নিয়েছি। ডোপ টেস্ট ও টেস্টে উত্তীর্ণ হওয়া ছাড়া কোনো চালক মাঠে নামতে পারবে না। বাস চালাতে পারবে না।

গত ১৯ মার্চ রাজধানীর নর্দ্দায় প্রগতি সরণির বসুন্ধরা গেইট এলাকায় বাসচাপায় নিহত হন বিইউপি শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এরপর নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামেন শিক্ষার্থীরা। তারা বেশ কয়েকটি দাবি তুলে ধরেন। দাবি পূরণে সময় চান মেয়র। এরপর শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে দেন।

সেই বিষয়গুলোর অগ্রগতি জানাতে শিক্ষার্থীদের সঙ্গে ফের বৈঠক করেন মেয়র। সেখানে বিইউপি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

এসময় শিক্ষার্থীদের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘তোমাদের দাবির সঙ্গে আমি দ্বিমত পোষণ করছি না। তবে এসব দাবি পূরণ করা সময়ের ব্যাপার। আমাদের আরো সময় দিতে হবে। আমরা সব দাবিই পূরণ করব। আমাদের অনেক জঞ্জাল সরাতে হবে নিরাপদ সড়ক পেতে গেলে।’

সভায় শিক্ষার্থীরা বেশ কয়েকটি দাবি তুলে ধরেন। যেগুলো হলো- বিআরটিএকে দালালমুক্ত করা, চুক্তিভিত্তিক গাড়ি চালানোর পরিবর্তে চালকদের বেতন কাঠামোর আওতায় আনা, বাস স্টপেজ, রোড সাইন সচল করা, ছাত্র-ছাত্রীদের অর্ধেক ভাড়া নিশ্চিত করা, গণপরিবহনের সংখ্যা বাড়ানো, হালকা যানবাহনের লাইসেন্স নিয়ে ভারী যানবাহন চালানোতে নিষেধাজ্ঞা দেওয়া ইত্যাদি।

এসময় সিটি করপোরেশন ছাড়াও, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিআরটিএ চেয়ারম্যান মো. মশিউর রহমান বলেন, ‘আমরা বিআরটিএকে দালালমুক্ত করতে এরই মধ্যে ব্যবস্থা নিয়েছি। ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছি। তারা সার্বক্ষণিকভাবে বিআরটিএতে কাজ করছে। এরই মধ্যে অনেক দালালকে শাস্তি দিয়েছে।’

এসময় ছাত্ররা বলেন, ‘দালালদের শাস্তি দিলেও কর্মকর্তাদের কেন দেওয়া হচ্ছে না।’ এর উত্তরে বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘ম্যাজিস্ট্রেটরা আমাদের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ পেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’

সভায় ছাত্রদের দাবি ও বিভিন্ন সংস্থার সিদ্ধান্ত নিয়ে সবশেষ বক্তব্যে মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা চালকদের ডোপ টেস্টের আওতায় নিয়ে আসছি। এটা করতে পারলে সড়কে শৃঙ্খলা অনেকটাই ফিরে আসবে। তবে এটা একদিনেই হবে না। কিছুদিন সময় লাগবে। আমি দক্ষিণের মেয়রের সঙ্গে কথা বলবো। বাস মালিক ও চালকদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here