সাংবাদিকতা হলো পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা

0
450

অনলাইন ডেস্কঃসাংবাদিকদেরকে নানা অন্যায়, অনিয়ম, জালিয়াতি নিয়ে সংবাদ করতে হয়। এসবের ঝুঁকি আছে। জীবনের ঝুঁকি আছে। বিভিন্ন দেশের সাংবাদিকদের হত্যাকাণ্ডের শিকার হতে হয়। জেল জুলুম সহ্য করতে হয়। এতে বুঝা যায় পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা হলো সাংবাদিকতা।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (শেকৃবিসাস) কর্তৃক আয়োজিত ‘ক্যাম্পাস সাংবাদিকতার প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ সময় তিনি আরো বলেন, কোনো কিছু ঘটে গেলে তখন সেটা নিয়ে নিউজ প্রকাশ করা হয়। এই জায়গা থেকে আমাদের অগ্রসর হতে হবে। ভূমধ্য সাগরে জালিয়াতি চক্রের কবলে পড়ে বেশ কয়েকজন বাংলাদেশি নিহত হয়েছে। ঘটনা ঘটে যাওয়ার পর খবর প্রকাশ করার চেয়ে আগেই খবরের মাধ্যমে জালিয়াত চক্রের পরিচয় প্রকাশ করলে এই ক্ষতি হয়তো হতো না।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিডিনিউজ টোয়েন্টিফোরের সিনিয়র রিপোর্টার সোলাইমান নিলয়। এতে সঞ্চালনা শেকৃবিসাসের সহ সভাপতি আবু তালহা সজিব ও সাধারণ সম্পাদক রাকিব খান। এতে সভাপতিত্ব করেন শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- শেকৃবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ও শেকৃবিসাসের মডারেটর অধ্যাপক ড. মো. মিজানুর রহমান, পাবলিক মেডিসিন ও হেল্থ বিভাগের সহযোগী অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম এবং শেকৃবিসাসের সাবেক সদস্যবৃন্দ।

অনুষ্ঠানে শেকৃবিসাসেসর সদস্যদের মধ্য থেকে তিন ক্যাটাগরিতে সেরা সাংবাদিক ঘোষণা করা হয়। ফিচার বিভাগে সেরা সাংবাদিক নির্বাচিত হয়েছেন কালের কণ্ঠ পত্রিকার শেকৃবি প্রতিনিধি শাহাদত হোসেন, সেরা অনুসন্ধানী প্রতিবেদক বাংলানিউজ টোয়েন্টিফোরের শেকৃবি প্রতিনিধি মহিবুল আলম সবুজ এবং সেরা কৃষি বিষয়ক প্রতিবেদক নির্বাচিত হয়েছেন ডেউলি অবজারভার পত্রিকার শেকৃবি প্রতিনিধি আশিক আব্দুল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here