ডিজিটাল সেবায় বদলে গেছে বাগেরহাটের প্রত্যন্ত গ্রামগুলো

0
118

সরকারের নানা ধরণের ডিজিটাল সেবা পৌঁছে গেছে বাগেরহাটের প্রত্যন্ত এলাকায়। অল্প সময় ও কম খরচে হাতের নাগালে ইউনিয়ন পরিষদ থেকে পাওয়া এই ডিজিটাল সেবায় খুশি সর্বস্তরের মানুষ।

অজোপাড়াগাঁয় সহজেই মিলছে জমির পর্চা, জীবনবীমা, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা ও নাগরিক সনদসহ নানা সেবা।

সরকারের ডিজিটাল সেবার আওতায় বদলে যাচ্ছে বাগেরহাটের গ্রামগুলো। ইউনিয়ন পরিষদ থেকে কোনো প্রকার বিড়ম্বনা ছাড়াই ১০৬ ধরনের ডিজিটাল সেবা দেয়া হচ্ছে। এরমধ্যে বিনামূল্যে ৬৭টি ও নামমাত্র অর্থের বিনিময়ে দেয়া হচ্ছে ৩৯টি সেবা। এসব সেবা পেতে জেলা বা উপজেলা শহরে যাওয়ার বিড়ম্বনা না থাকায় সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে গ্রামবাসীর।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে সরকারের যুগোপযোগী পদক্ষেপ বলে মনে করেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

বাগেরহাটের ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আক্তারুজ্জামান বাচ্চু বলেন, ডিজিটাল সেবার কারণে মানুষের সময় সাশ্রয় হচ্ছে। তাদের দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে না। সব ধরনের তথ্যই মানুষ এখান থেকে গ্রহণ করছে।

ইতোমধ্যে বাগেরহাটের ৭৫টি ইউনিয়নের মধ্যে ৫৮টিতে অপটিকাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেয়া হয়েছে বলে জানান বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক মো. জহিরুল ইসলাম।

তিনি বলেন, এই কার্যক্রমগুলো আরও সুন্দরভাবে করার জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি।

মানুষের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দিতে ২০১০ সালে সারাদেশে একযোগে শুরু হয় ইউনিয়ন তথ্য কেন্দ্র। যা ডিজিটাল সেন্টার নামে পরিচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here