প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বাস্তবায়নের দাবিতে সাংবাদিক সম্মেলন

0
98

স্টাফ রিপোর্টার :  সরকারি হিসেবে প্রায় ২৫ হাজার প্রতিবন্ধি অন্তর্ভূক্ত থাকলেও বেসরকারি প্রতিষ্ঠানের জড়িপে প্রায় ১ লাখ প্রতিবন্ধি রয়েছেন। ২০১৩ সালে প্রতিবন্ধি ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন পাশ হলেও আজও তা মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছেনা। এ আইনে শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ও আইন সহায়তাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিবন্ধিদের অগ্রাধিকার দেয়া হয়েছে।

প্রতিবন্ধি ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বাস্তবায়নের দাবীতে মঙ্গলবার দুপুরে পাবনা প্রেসক্লাবের ভিআইপি অডিটোরিয়ামে প্রতিবন্ধি পুনর্বাসন ও মানবাধিকার সমিতির এক সাংবাদিক সম্মেলনে বক্তারা এ কথা জানান।

প্রতিবন্ধি সংগঠনের সভাপতি সানোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন পাবনা প্রেসক্লাবের সভাপতি প্রফেসর শিবজিত নাগ, স¤পাদক আঁখিনূর ইসলাম রেমন, জাতীয় এনজিডিও‘র প্রোগ্রাম ব্যবস্থাপক বশির আল হুসাইন,  ব্লু‘ল ইন কান্ট্রি কো অর্ডিনেটর অ্যাডভোকেট রেজাউল করিম সিদ্দিক, ব্লাষ্ট পাবনার সমন্বয়কারী অ্যাডভোকেট আলমগীর হোসেন, প্রেসক্লাবের সাবেক স¤পাদক  এবিএম ফজলুর রহমান, পিপিএমএস‘র সাধারন সম্পাদক মোক্তার হোসেন, আরোজ আলী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে ভিডিও চিত্রে এ সম্পর্কিত নাটক প্রদর্শণ করা হয়। এক প্রশ্নের জবাবে পিপিএমএস এর সভাপতি সানোয়ার হোসেন বলেন, প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষার জন্য ২০টি ধারা আছে। নিবন্ধীত প্রতিবন্ধীরা সরকার কর্তৃক প্রতি মাসে ৭ শত টাকা মাসিক ভাতা পেয়ে থাকেন। কিন্তু এ ভাতা প্রতি মাসে প্রদান করা হয় না। কখনো কখনো ৭-৮ মাস পর প্রতিবন্ধীদের এক সাথে মাসিক ভাতা প্রদান করা হয়। প্রতিবন্ধীরা যাতে প্রতি মাসে তাদের ভাতা পান তার ব্যবস্থা গ্রহণ করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান। প্রেসক্লাবের সহসভাপতি কামাল আহমেদ সিদ্দিকীর সঞ্চালনে সংবাদ সম্মেলনে বিভিন্ন গণমাধ্যমকর্মিসহ মানবাধিকার ও প্রতিবন্ধি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here