একবেলার খাবার জুটছে না অনেকের;ইয়েমেনের অর্ধেক মানুষ অপুষ্টিতে ভুগছে

0
50

অনলাইন:সে দেশের ৫০ শতাংশ মানুষ অপুষ্টিতে ভুগছেন। ২৫ শতাংশের বেশি মানুষ মাত্র একবেলা খাবার জোগাড় করতে পারেন। ২০১৫ সালে সামরিক আগ্রাসনের পর সঙ্কট আরো বেড়েছে ইয়েমেনে।

সৌদি জোটের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষে পুরো দেশ কার্যত ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে। বেঁচে থাকতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামে আসা খাবারই ভরসা। দেশের অধিকাংশ মানুষ যেখানে অপুষ্টিতে ভুগছেন, সেখানে এভাবে আর কতদিন চলবে?

অবস্থা কতটা খারাপ, সেটা বোঝাতে গিয়ে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কান্ট্রি ডিরেক্টর স্টিফেন অ্যান্ডারসন বলছেন, সংঘর্ষ শুরুর আগে থেকেই ইয়েমেনের অবস্থা খারাপ। ৮৪ লাখ মানুষের জন্য এখন জরুরি ভিত্তিতে খাবার সরবরাহ হওয়া জরুরি।

তিনি আরো বলেন, সে দেশের এক কোটি ৮০ লাখ মানুষ ঠিক মতো খাবার পায় না। তার মধ্যে ৮৪ লাখ মানুষের অবস্থা সবথেকে খারাপ। খাবারের অভাবে প্রাণের ঝুঁকি নিয়ে দেশ ছেড়ে পালাচ্ছেন বহু মানুষ।

হোদেইদা অঞ্চলে এখন তীব্র সংঘর্ষ চলছে। সে দেশের ৬০ শতাংশ মানুষ বাইরে থেকে আসা খাবারের ওপর নির্ভরশীল। আন্তর্জাতিক সংগঠনগুলোর আশঙ্কা, যেভাবে সংঘর্ষ ছড়াচ্ছে, তাতে বাইরে থেকে খাবার সরবরাহ না বন্ধ হয়ে যায়। তেমনটা হলে যে কী হবে, জানা নেই কারো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here