করোনা মোকাবেলায় পাবনার বেড়ায় সাংবাদিকদের নিয়ে ফ্রেন্ডশিপের মতবিনিময় সভা

0
13

বেড়া প্রতিনিধি ॥
করোনা মোকাবেলায় গণমাধ্যম কর্মীদের অবদান ও করণীয় নিয়ে পাবনার বেড়ায় সাংবাদিকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উন্নয়ন সহযোগি সংস্থা ফ্রেন্ডশিপের আয়োজনে সোমবার সকালে বেড়া ইছামতি হল মোড়ে অনুষ্ঠিত সভায় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার স্থানীয় প্রতিনিধি, গণমাধ্যম কর্মী এবং ফ্রেন্ডশিপের স্বাস্থ্য সেবায় নিয়োজিত কর্মীবৃন্দ অংশ গ্রহন করেন।
মতবিনিময় সভায় ফ্রেন্ডশিপের সিনিয়র প্রকল্প বিশেষজ্ঞ ডাঃ মোস্তাকিমুর রহমান জানান, করোনা মহামারীর সময়ে বেড়া উপজেলার প্রান্তিক অঞ্চলে বসবাসকারী প্রায় ৫ হাজার মানুষকে বিশেষ স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে ফ্রেন্ডশিপ। পরিষ্কার-পচ্ছিন্নতার জন্য স্থানীয় জনগনকে আইসিডিডিআরবি উদ্ভাবিত হ্যান্ডওয়াশ তৈরির কলাকৌশল শিখিয়ে দেয়া হচ্ছে হাতে-কলমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিনামূল্যে ভিটামিন ও জিংক ওষুধ সরবরাহ করা হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। পাবনার বেড়া উপজেলার বিভিন্ন স্থানে প্রতিমাসে ২০টি স্যাটেলাইট ক্লিনিক পরিচালনা করা হচ্ছে। করোনা প্রতিরোধ এবং স্বাস্থ্যসেবায় এসব কাজে নিয়োজিত রয়েছেন ফ্রেন্ডশিপের সিনিয়র প্যারামেডিক, প্যারামেডিক, স্যাটেলাইট ক্লিনিক সুপারভাইজারসহ মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীবৃন্দ।
করোনা প্রতিরোধ এবং স্থানীয় জনগনের স্বাস্থ্য সেবার ইতিবাচক দিকগুলো গণমাধ্যমে তুলে ধরতে সাংবাদিকদের প্রতি আহবানও জানান ডাঃ মোস্তাকিমুর রহমান। স্থানীয় জনগনের সুস্বাস্থ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহন করায় ফ্রেন্ডশিপকে সাধুবাদ জানান বেড়া উপজেলা প্রেসক্লাব সভাপতি শফিউল আযম, বক্তব্য রাখেন বেড়া প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবুল কালাম আযাদ, প্রমূখ।
মতবিনিময় সভায় জানানো হয়, বন্যা ও নদী ভাঙ্গনের মত প্রকৃতিক দুর্যোগ নিয়মিত মোকাবেলা করে আসছে যমুনা পাড়ের বাসিন্দারা। করোনা কালে অনেকটা কর্মহীন হয়ে আর্থিক অভাব-অনটনে পড়েছেন এখানকার দরিদ্র ও স্বল্প আয়ের মানুষ। তাই গুরুত্ব দেয়া হচ্ছে বেড়ার প্রান্তিক অঞ্চলে বসবাসকারীদের দুর্ভোগ লাঘব এবং সুস্বাস্থ্যকে। কিং আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ প্রোগ্রামের অর্থায়নে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে করোনা কালে বিশেষ কর্মসূচী নিয়েছে ফ্রেন্ডশিপ। পাবনার বেড়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পরিচালিত এ কর্মসূচী বাস্তবায়নে আরও সহযোগিতা করছে কানাডিয় সাহায্য সংস্থা- গ্র্যান্ড চ্যালেঞ্জ কানাডা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here